তথ্য ও প্রযুক্তি

নতুন iPad Pro এবং iPad Air-এ ব্যাটারির স্বাস্থ্য পরিমাপের মেনু যুক্ত হয়েছে, iPhone 15 সিরিজের মতো

নতুন লঞ্চ করা iPad Pro এবং iPad Air-এ “Battery Health” মেনু অপশন যোগ করা হয়েছে, যা iPhone 15 সিরিজের মতো। MacRumors-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, ৭ মে “Let Loose” ইভেন্টে লঞ্চ করা নতুন iPad মডেলগুলিতে iPadOS 17.5-এর সাথে সেটিংসে ব্যাটারি স্বাস্থ্য পরিমাপের মেনু যুক্ত করা হয়েছে। তবে, পুরানো প্রজন্মের মডেলগুলিতে এই ফিচারটি পাওয়া যাবে না।

প্রতিবেদন অনুযায়ী, সেটিংস অ্যাপের ব্যাটারি অপশনের মধ্যে একটি নতুন Battery Health মেনু প্রদর্শিত হবে। এটি ব্যাটারির সর্বাধিক ক্ষমতা, স্বাস্থ্য, সাইকেল গণনা এবং ৮০ শতাংশ চার্জ সীমার অপশন সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করে। এছাড়াও, ব্যবহারকারীরা ব্যাটারির উৎপাদন তারিখ এবং প্রথম ব্যবহারের তারিখ সম্পর্কিত তথ্যও দেখতে পারবেন। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, নতুন iPads-এর জন্য মেনুটি Apple-এর iPhone 15 সিরিজে প্রবর্তিত মেনুর সাথে অভিন্ন।

প্রতিবেদন অনুযায়ী, নতুন iPads-এ ৮০ শতাংশ চার্জ সীমার অপশনটি পূর্ববর্তী iPhone মডেলগুলির “Optimised Battery Charging” ফিচারের থেকে ভিন্ন, যা ৮০ শতাংশ চার্জ পার হওয়ার পরে চার্জিং বিলম্বিত করে। নতুন সীমার অপশন সহ, iPadটি ৮০ শতাংশ চার্জ ছাড়িয়ে যাবে না, শুধুমাত্র ব্যতিক্রমী অবস্থায় ব্যাটারির সঠিক চার্জ স্টেট বজায় রাখার জন্য।

Apple তার MacBooks-এ একটি অনুরূপ Battery Health Manager অপশন অফার করে যা ব্যবহারকারীদের সর্বাধিক চার্জিং ক্ষমতাকে ৮০ শতাংশে সীমিত করতে দেয়। MacBook ব্যবহারকারীরা ডিভাইসটি প্লাগ-ইন অবস্থায় রেখে ব্যবহার করতে পারেন এবং এর ফলে দীর্ঘমেয়াদে ব্যাটারির স্বাস্থ্য হ্রাস পেতে পারে। নতুন iPads MacBooks-এর ফাংশনালিটির কাছাকাছি আসায়, Apple অনুরূপ ফিচারগুলি অন্তর্ভুক্ত করতে শুরু করেছে।

তথ্য ও প্রযুক্তি

গুগলের ‘সার্কেল টু সার্চ’ ফিচারে আসছে ছবি সংরক্ষণ ও শেয়ারের নতুন অপশন

গুগলের ‘সার্কেল টু সার্চ’ ফিচারে হাইলাইটেড অংশ সংরক্ষণ ও শেয়ার করার নতুন অপশন যুক্ত হতে চলেছে। অ্যান্ড্রয়েড অথরিটির একটি প্রতিবেদন অনুসারে, গুগল এই জেস্টার-চালিত অনুসন্ধান ফিচারের জন্য “কপি ইমেজ” এবং “শেয়ার ইমেজ” অপশনগুলি যোগ করছে এবং ব্যবহারকারীর ইন্টারফেসে কিছু ছোট পরিবর্তন করছে।

বর্তমানে, ‘সার্কেল টু সার্চ’ ফিচার কেবলমাত্র ব্যবহারকারীদের কোনো দৃশ্যমান আইটেম বা অবজেক্টকে ঘিরে অথবা হাইলাইট করে দ্রুত গুগল লেন্স অনুসন্ধানের সুযোগ দেয়।

প্রতিবেদন অনুসারে, “কপি ইমেজ” অপশনের মাধ্যমে, ডিসপ্লের হাইলাইটেড এলাকাটি স্ক্রিনশট হিসেবে কপি করা হবে। এছাড়াও, এটি একটি নতুন ইমেজ সম্পাদনা ইন্টারফেস খুলবে যা ব্যবহারকারীদের ক্যাপচার করা ছবি ক্রপ করতে বা প্রসারিত করতে এবং সংরক্ষণের পূর্বে সামান্য সম্পাদনা কাজ, যেমন টেক্সট যোগ করতে দেবে। ব্যবহারকারী সম্পাদিত স্ক্রিনশটটি কপি করে সমর্থিত অ্যাপ্লিকেশনগুলিতে শেয়ার করতে পারবেন।

“শেয়ার ইমেজ” অপশনের ক্ষেত্রে, গুগল সম্ভবত ধরা হওয়া বিভাগটি সমর্থিত অ্যাপগুলি এবং প্ল্যাটফর্মগুলিতে সরাসরি শেয়ার করার একটি সরাসরি উপায় অফার করবে।

এই নতুন সংযোজনগুলির সাথে, গুগল ‘সার্কেল টু সার্চ’ ফিচারে আরও কার্যকারিতা যুক্ত করছে। এটি ব্যবহারকারীদের সময় বাঁচাতে সাহায্য করবে, কারণ পর্দার একটি বিভাগ ধরার জন্য, তাদের পুরো স্ক্রিনশট নিতে এবং তারপর অপ্রয়োজনীয় অংশটি ক্রপ করতে হবে না।

গুগলের ‘সার্কেল টু সার্চ’ ফিচারটি স্যামসাং গ্যালাক্সি S24 সিরিজের স্মার্টফোনগুলির সাথে প্রথম চালু করা হয়েছিল এবং তারপর এটি পিক্সেল 8 সিরিজ এবং পিক্সেল 7 সিরিজের স্মার্টফোনগুলিতে প্রদান করা হয়েছিল। এই মাসের শুরুতে, গুগল আরও ডিভাইসগুলিতে জেস্টার-চালিত অনুসন্ধান ফিচারগুলি চালু করেছে, যার মধ্যে রয়েছে পিক্সেল 6 সিরিজ, পিক্সেল 6a, পিক্সেল 7a, স্যামসাং গ্যালাক্সি S23 সিরিজ, S23 FE, Z Fold5, এবং Z Flip5।

তথ্য ও প্রযুক্তি

স্যামসাং মোবাইল ওয়ার্ল্ড কনফারেন্সে গ্যালাক্সি রিং উদ্বোধন করে

২০২৪ সালের মোবাইল ওয়ার্ল্ড কনফারেন্স (MWC) এ বার্সেলোনায়, স্যামসাং তাদের সর্বশেষ পরিধেয় প্রযুক্তি, গ্যালাক্সি রিং উন্মোচন করে। স্বাস্থ্যকে ‘সহজীকরণের’ লক্ষ্য নিয়ে নির্মিত, এই স্মার্ট রিং উন্নত সেন্সর প্রযুক্তি ব্যবহার করে ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে, তাদের স্বাস্থ্য সম্পর্কে ব্যাপক দৃষ্টিভঙ্গি প্রদান করে। কৃত্রিম বুদ্ধিমত্তার সাথে সংযুক্তির মাধ্যমে, রিংটি একটি ব্যক্তিগত স্বাস্থ্য সহচর হিসেবে কাজ করে এবং ব্যক্তিগতিকৃত সুপারিশ এবং মাপসই স্বাস্থ্য অভিজ্ঞতা প্রদান করার প্রত্যাশা করা হয়, ‘স্যামসাংয়ের জমা নবীনতা সবচেয়ে ছোট আকারে নিয়ে আসে, যা ২৪/৭ পরিধানের জন্য আরামদায়ক।’

কৃত্রিম বুদ্ধিমত্তার টুলস ছাড়াও, স্যামসাং গ্যালাক্সি পোর্টফোলিও থেকে বিভিন্ন প্রযুক্তি সংযুক্ত করে গ্যালাক্সি রিং একটি ব্যাপক স্বাস্থ্য-ট্র্যাকিং অভিজ্ঞতা প্রদান করে, যা পরিধানকারীদেরকে সারা দিন ধরে তাদের স্বাস্থ্যের উপর অবিরাম দৃষ্টিভঙ্গি প্রদান করে। ‘প্রতিটি ব্যবহারকারীর স্বাস্থ্য যাত্রা অনন্য হলেও, আমরা মনে করি সবার শুরু একই উপায়ে – সবচেয়ে দীর্ঘ সময় ধরে ব্যাপক দৃষ্টিভঙ্গির মাধ্যমে তাদের স্বাস্থ্য সম্পর্কে গভীর বোঝাপড়া অর্জন করে,’ কোম্পানি বলে। রিংটি ২৪/৭ পরিধানের জন্য ডিজাইন করা হয়েছে, বিশেষত ঘুমের মান এবং বিশ্রামের সময় সার্বিক স্বাস্থ্যের উপর জোর দিয়ে, শেষ পর্যন্ত ব্যবহারকারীদেরকে তাদের আদর্শ ঘুমের ধরন অর্জনে নির্দেশনা দেয়।

‘আমাদের পরিধানযোগ্য পোর্টফোলিওতে নতুন যোগদান হিসেবে, গ্যালাক্সি রিং ব্যবহারকারীদেরকে প্রতিদিনের স্বাস্থ্যকে সহজীকরণের এক নতুন উপায় প্রদান করবে, তাদেরকে স্বাস্থ্য সম্পর্কে অন্তর্দৃষ্টি এবং দিন-রাত নিজেকে বুঝার আরও উপায় সম্পন্ন করে, সব কিছু স্যামসাংয়ের আরও সংযুক্ত, একীভূত এবং নির্বিঘ্ন ডিজিটাল স্বাস্থ্য প্ল্যাটফর্মের জন্য বৃহত্তর দৃষ্টিভঙ্গির সাথে প্রদান করা হচ্ছে,’ দক্ষিণ কোরিয়ান টেক জায়ান্ট ভাগাভাগি করে। ‘গ্যালাক্সি রিং এর চালু করা স্যামসাংয়ের অনেক উদ্যোগের মধ্যে মাত্র একটি যেটি (…) আমাদের দৃষ্টিভঙ্গি অনুসরণ করে, যা বিলিয়ন মানুষের স্বাস্থ্য এবং সুস্থতা উন্নত করার প্রত্যাশা করে, আপনার বাড়ি থেকে শুরু করে।’

তথ্য ও প্রযুক্তি

ওয়ালটনের প্রথম ফ্রেমলেস ২৭ ইঞ্চি আল্ট্রা এইচডি মনিটর উপলব্ধ

বাংলাদেশের ডিজিটাল ডিভাইস বাজারে নতুন একটি উন্নতমানের মনিটর উপলব্ধ হয়েছে ওয়ালটন কারখানার এই সৃষ্টি। এই মনিটরের সাইজ ২৭ ইঞ্চি এবং তার ডিসপ্লে প্যানেলে ব্যবহৃত আইপিএস প্যানেলে ব্যাকলাইট ডিসপ্লেসমেন্ট সহজেই অত্যাধুনিক বিক্রি পাওয়া যায়। এটির ফ্রেমলেস ডিজাইন এবং এন্টি-গ্লেয়ার বৈশিষ্ট্য ব্যবহারকারীদের জন্য প্রিমিয়াম অভিজ্ঞতা নিশ্চিত করে।

ওয়ালটন নতুন মনিটরটির উন্মোচনের উপলক্ষে বাংলাদেশের বাজারে এক নতুন চলকের আগমন ঘটেছে। এই পণ্যটি মাধ্যমে ওয়ালটন প্রযুক্তিপণ্য মার্কেটে নিজের অবদান অনেক বৃদ্ধি করেছে এবং সাথে সাথে বাজারের পরিস্থিতি পরিবর্তন হয়েছে। এই মনিটর সাথে বাজারে আরও অনেক পণ্যের প্রবেশ হচ্ছে, যা বাংলাদেশের ডিজিটাল ডিভাইস বাজারকে উন্নত করে তোলার সাথে সাথে জোড়া করছে। এটি উল্লেখযোগ্য যে, ওয়ালটনের এই মনিটরের সাথে পরিবারের অন্যান্য পণ্য সহ ক্যাশব্যাক সুবিধাও সহজেই পাওয়া যাচ্ছে।

সৃষ্টিকারীদের প্রতিটি পণ্যের উচ্চ মান ও নতুন সুবিধা অনুসরণ করে, ওয়ালটন প্রযুক্তিপণ্য বাজারে আরও বেশি মানুষের পছন্দ হয়ে উঠছে। এই প্রযুক্তিপণ্য মার্কেটের পরিস্থিতি সহজেই পরিবর্তন করে এবং এতে নতুন দিক দেখা যায়। ওয়ালটন এর প্রযুক্তিপণ্য বিশেষত বাংলাদেশে একটি নতুন প্রতিষ্ঠান গঠনে সাহায্য করছে এবং এতে দেশের ডিজিটাল ডিভাইস বাজারে আরও উন্নতি আনার জন্য অবদান রাখছে।

তথ্য ও প্রযুক্তি

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টেস্ট ক্রিকেটে নিউজিল্যান্ডের মধ্যে প্রত্যাশা

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড পরিবারে বাংলাদেশের বিপক্ষে একটি জয় নিয়েছিল। বিশ্বকাপ শুরুর আগে নিউজিল্যান্ড একটি তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশকে হারিয়েছিল না। সেই ফর্মের সাথে তারা বিশ্বকাপেও অবস্থান করেছিল। তাদের ক্রিকেট উপহার দিয়ে সেমিফাইনাল পর্যন্ত গিয়েছিল। কিন্তু বিশ্বকাপের পরে তারা বাংলাদেশে টেস্ট ফরম্যাটে এসে হারানোর অভিজ্ঞতা পেয়েছে।

হওয়ারপরেও, সিলেট টেস্টে হারলেও নিউজিল্যান্ড নিজেদের স্বল্প ব্যবধানে হারার পর নিজেদের উপর যথেষ্ট আত্মবিশ্বাস রেখেছিল। বাংলাদেশের কাছে অণুপ্রেরণা নিয়ে তারা ঢাকা টেস্টে ভালো করতে চাইতেছে। দলের স্পিন বিভাগে ইশ সোধি নির্দেশ দিয়েছিলেন যে, তারা অনুশীলনের পরে দলের অবস্থা উন্নতি দেখাতে পারে।

সোমবার, তারা মাধ্যমে জানিয়েছিলেন, ‘সিলেটে হারে পরাজিত দল নিয়ে পরবর্তী টেস্টে আসা কঠিন হতে পারে, কিন্তু আমরা টেস্ট খেলার স্পেস এ ছিলাম। আমি বেশ সময় ধরে টেস্ট খেলি নি, তাই কন্ডিশনগুলো আমাদের জন্য ব্যাপার করতে পারে। আমরা মনে করি বাংলাদেশ খুব ভালো খেলেছে, তারা আমাদের পেছনে ছিলেন। তবে, আমরা তাদের খেলার স্টাইল থেকে অনেক কিছু শিখতে পেরেছি। আশা করছি আমরা পরবর্তী ম্যাচে এই শেখা কাজে লাগাতে পারব।’

ঢাকা টেস্টে, সোধি এক স্পিন গ্রুপ হিসেবে সঠিকভাবে পারফর্ম করতে চান। তিনি বলেছিলেন, ‘আমরা একটি বোলিং গ্রুপ হিসেবে একসঙ্গে ভালো খেলতে চাই। স্পিন গ্রুপ বা যে কোন গ্রুপ, আমরা সবাই চেষ্টা করব উন্নতি করতে।

‘আমার মনে হয় টেস্ট খেলা আমাদের জন্য চ্যালেঞ্জিং হতে পারে, কারণ আমরা লম্বা সময় ধরে টেস্ট খে